Disseminating the proper information of higher study abroad to undergrad and graduate level students, GREC organizes nationwide seminar throughout the year.

Seminars organized by GREC

January  07,  2017

Seminar on Funding Opportunities & Pathway for Mechanical Students

screenshot_1

ক) তারিখ: ০৭ ডিসেম্বর, ২০১৭; বিকেল ০৩:৩০ টা
খ) ভেন্যু: গ্রেক কর্পোরেট হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন, সানরাইজ প্লাজা।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

দেশের বাইরের বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা অর্জনে আগ্রহী শিক্ষার্থীদের নিয়ে গ্রেকের লালমাটিয়া শাখায় ০৭ জানুয়ারী বিকেল সাড়ে ৩টায় অনুষ্ঠিত হয়ে গেল তথ্যবহুল একটি সেমিনার। সেমিনারে স্পিকার হিসেবে ছিলেন গ্রেকের গেস্ট ফ্রম ইউএসএ অতিথী মিতুল এম এইচ খান। বর্তমানে দ্য ইউনিভার্সিটি অব অ্যাক্রন এর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের গ্র্যাজুয়েট অ্যাসিস্ট্যান্ট। সেমিনারে আলোচনা হয় আমেরিকান বিশ্ববিদ্যালয়ে হায়ারস্টাডি শুরুটা হওয়া উচিত যখন থেকে, আমেরিকান বিশ্ববিদ্যালয়ে আবেদন পদ্ধতি, ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টদের জন্য ফান্ডিং এবং আমেরিকান বিশ্ববিদ্যালয়ে সুযোগ নিয়ে। এছাড়াও সম্পর্কিত আরও অনেক বিষয় নিয়ে আলোচনা থাকছে সেমিনারটিতে। সেমিনারে অংশগ্রহণকৃত শিক্ষার্থীরা প্রশ্ন করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা জেনে নেয়। সেমিনারটি আগ্রহী সকল শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ছিল। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের সেমিনারটি সবার জন্যই উন্মুক্ত ছিল। তবে সেমিনারে অংশগ্রহণে আগ্রহীদের ফ্রি রেজিস্ট্রেশন করতে হয়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

December  29,  2016

Seminar on University Application Process and Funding in USA

15676196_1255756527804288_5373493732908161228_o

ক) তারিখ: ২৯ ডিসেম্বর, ২০১৬; বিকেল ০৩:৩০ টা
খ) ভেন্যু: গ্রেক কর্পোরেট হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন, সানরাইজ প্লাজা।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

দেশের বাইরে উচ্চশিক্ষা অর্জনে প্রস্তুতি স্বরূপ পরীক্ষা পর্ব হিসেবে জিআরই, টোফেল শেষ করে পরবর্তী করণীয় গাইডলাইনের অভাবে সেমিস্টার ধরতে পারে না অনেকেই। দেশের এমন হায়ারস্টাডি অ্যাব্রড অ্যাসপিরান্টদের জন্য ইউনিভার্সিটি অ্যাডমিশন প্রসেস, টাইমলাইন এবং দেশের বাইরের বিশেষ করে আমেরিকান ইউনিভার্সিটিতে বাংলাদেশের শিক্ষার্থীদের সুযোগ নিয়ে অনুষ্ঠিত হয়ে গেল জমকালো এক সেমিনার। গ্রেকের লালমাটিয়া শাখায় গত ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত এই সেমিনারে অংশ নেয় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধ-শতাধিকেরও বেশি শিক্ষার্থী। সেমিনারে আলোচক হিসেবে ছিলেন গ্রেকের ফ্যাকাল্টি অর্ণব সাহা। সেমিনারে আলোচনা হয় ইউনিভার্সিটি অ্যাডমিশন প্রসেস, অ্যাপ্লিকেশন টাইমলাইন এবং ফান্ডিংসোর্স সহ সম্পর্কীত অন্যান্য বিষয় নিয়েও। সেমিনারটি সরাসরি ফেসবুক লাইভের মাধ্যমে গ্রেকের লক্ষাধিক সদ্যস্যের গ্রুপে প্রচার করা হয়। এসময় ফেসবুকে এবং উপস্থিত শিক্ষার্থীরা তাদের প্রশ্ন করে সরাসরি উত্তর জেনে নেয়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

December  24,  2016

GREC’s Adda with Guest from USA for Pharmacy students

15676196_1255756527804288_5373493732908161228_o

ক) তারিখ: ২৪ ডিসেম্বর, ২০১৬; বিকেল ০৩:০০ টা
খ) ভেন্যু: গ্রেক বনানী শাখা
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

বাংলাদেশের ফামার্সি বিভাগের স্টুডেন্টদের জন্য দেশের বাইরের বিশ্ববিদ্যালয়ে বিশেষ করে আমেরিকায় উচ্চশিক্ষা অর্জনে রয়েছে অফুরন্ত সুযোগ। দেশের ফামার্সি বিভাগের স্টুডেন্টদের দেশের বাইরের পড়াশোনা এবং ক্যারিয়ার গড়তে গ্রেক বনানী শাখায় অনুষ্ঠিত হয়ে গেল GREC’s Adda with Guest from USA for Pharmacy students শীর্ষক সেমিনার। যেখানে স্পিকার হিসেবে ছিলেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টলোডো’তে মাস্টার্সে অধ্যায়ণরত স্কলার যুবায়ের হোসেন সাদ। সেমিনারে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য সম্ভাবনা এবং গাইডলাইন নিয়ে উন্মুক্ত আলোচনা হয়। যেখানে সেমিনারে অংশগ্রহণকৃত শিক্ষার্থীরা প্রশ্ন করে প্রয়োজনীয় দিক-নির্দেশনা জেনে নেয়। সেমিনারটি আগ্রহী সকল শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ছিল। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের সেমিনারটি সবার জন্যই উন্মুক্ত ছিল। তবে সেমিনারে অংশগ্রহণে আগ্রহীদের ফ্রি রেজিস্ট্রেশন করতে হয়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

December  23,  2016

Workshop on Undergrad in USA after HSC/ A-Level

15676196_1255756527804288_5373493732908161228_o

ক) তারিখ: ২৩ ডিসেম্বর, ২০১৬; বিকেল ০৪:০০ টা
খ) ভেন্যু: গ্রেক সায়েন্সল্যাব শাখা
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

বিশ্বের অন্যদেশের তুলনায় আমেরিকা এবং কানাডায় স্কলারশীপের সুযোগ অনেক বেশি। সাধারণত এইচএসসি/এ-লেভেলের পর পরই SAT নামক পরীক্ষা দিয়ে সহজেই এসব স্কলারশীপের সুযোগগুলো লুফে নেওয়া সম্ভব। প্রতি বছর চায়না এবং ভারতের অসংখ্যাক স্টুডেন্ট এই সুযোগগুলো আগেভাগে লুফে নিচ্ছে। তবে সঠিক গাইড-লাইন পেলে বাংলাদেশি স্টুডেন্টরা এই স্রোতে নিজেদের অনেক এগিয়ে নিতে পারে। এসব দিকগুলো বিবেচনায় নিয়েই বাংলাদেশি এইচএসি বা এ-লেভেল শেষ করা স্টুডেন্টদের সঠিক গাইড-লাইন নিয়ে Seminar on Undergrad in USA after HSC/ A-Level সেমিনার আয়োজন করে গ্রেক। ২৩ ডিসেম্বর বিকেলে গ্রেকের সায়েন্সল্যাব শাখায় অনুষ্ঠিত হয় এই সেমিনারটি। যেখানে SAT পরীক্ষার প্রস্তুতি, আবেদনের সঠিক পদ্ধতি এবং ফান্ডিং পাবার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। সেমিনারে স্পিকার হিসেবে ছিলেন গ্রেকের এসএটি ফ্যাকাল্টি ওয়াসিফ তালুকদার। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের সেমিনারটি সবার জন্যই উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

December  21,  2016

Seminar on SAT and Undergrad in USA after HSC/ A-Level @GREC CTG

img_20161221_155322

ক) তারিখ: ২১ ডিসেম্বর, ২০১৬; বিকেল ০৩:০০ টা
খ) ভেন্যু: চট্টগ্রাম শাখা প্রাঙ্গন, গ্রেক
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

গত ২১ ডিসেম্বর গ্রেক চট্টগ্রাম শাখায় অনুষ্ঠিত হয়ে গেল দেশের বাইরে শিক্ষা গ্রহণে আগ্রহী অ্যাসপিরান্ট স্টুডেন্টদের নিয়ে Seminar on SAT and Undergrad in USA after HSC/ A-Level শীর্ষক সেমিনার। উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি স্টুডেন্টদের জন্য অপার সম্ভাবনার জায়গা আমেরিকা এবং কানাডা। বিশ্বের অন্যদেশের তুলনায় এখানে স্কলারশীপের সুযোগ অনেক বেশি। সাধারণত এইচএসসি/এ-লেভেলের পর পরই SAT নামক পরীক্ষা দিয়ে সহজেই এসব স্কলারশীপের সুযোগগুলো লুফে নেওয়া সম্ভব। প্রতি বছর চায়না এবং ভারতের অসংখ্যাক স্টুডেন্ট এই সুযোগগুলো আগেভাগে লুফে নিচ্ছে। তবে সঠিক গাইড-লাইন পেলে বাংলাদেশি স্টুডেন্টরা এই স্রোতে নিজেদের অনেক এগিয়ে নিতে পারে। এসব দিকগুলো বিবেচনায় নিয়েই বাংলাদেশি এইচএসি বা এ-লেভেল শেষ করা স্টুডেন্টদের সঠিক গাইড-লাইন নিয়ে Seminar on Undergrad in USA after HSC/ A-Level সেমিনার আয়োজন করে গ্রেক। সেমিনারে আলোচনা হয় স্টাডি অ্যাব্রডের প্রস্তুতি, এসএটি এবং আয়েল্টস এক্সামের প্রস্তুতির গাইড-লাইন এবং আমেরিকায় শিক্ষা অর্জনে বাংলাদেশী স্টুডেন্টদের সম্ভাবনা এবং ফান্ডিং বা স্কলারশিপসহ সম্পর্কীত খুঁটিনাটি আরও অনেক বিষয় নিয়ে। সেমিনারে প্রধান আলোচক হিসেবে ছিলেন গ্রেকের এসএটি ফ্যাকাল্টি মানসিব তাহসিন অর্ক। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের সেমিনারটি সবার জন্যই উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

November  16,  2016

Free Seminar on Funded Admission in USA

15068471_1210412842338657_903708843894630123_o

ক) তারিখ: ১৬ নভেম্বর, ২০১৬; দুপুর ০২:০০ টা
খ) ভেন্যু: কেন্দ্রিয় মিলনায়তন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

গত ১৬ নভেম্বর (বুধবার) গ্রেকের পৃষ্ঠপোষকতায় যশোর বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিলিং অ্যান্ড গাইডেন্স ক্লাব ও ফার্মাসি বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেল হায়ারস্টাডি অ্যাব্রড অ্যাসপিরাসন্টদের নিয়ে একটি তথ্যবহুল সেমিনার। এতে আলোচনা হয় হায়ারস্টাডি অ্যাব্রডের প্রস্তুতি, জিআরই এবং আয়েল্টস ও টোফেল এক্সামের প্রস্তুতির গাইড-লাইন এবং আমেরিকায় উচ্চশিক্ষা অর্জনে বাংলাদেশী স্টুডেন্টদের সম্ভাবনা এবং ফান্ডিং বা স্কলারশিপসহ সম্পর্কীত খুঁটিনাটি আরও অনেক বিষয় নিয়ে। সেমিনারে প্রধান আলোচক হিসেবে ছিলেন গ্রেকের ফ্যাকাল্টি অর্ণব সাহা। এসময় সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমণ্ডলীরা। এই সেমিনারে উপস্থিত ছিলেন যশোর বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, স্টুডেন্ট কাউন্সিলিং অ্যান্ড গাইডেন্স ক্লাবের সদস্য, ফামার্সি বিভাগের শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের হায়ারস্টাডি অ্যাব্রড অ্যাসপিরান্ট শিক্ষার্থীরা। এসময় সেমিনারে আমেরিকার লং আইল্যান্ড ইউনিভার্সিটির ফামার্সি বিভাগের কসমেটিক সায়েন্স পিএইচডি শিক্ষার্থী এবং গ্রেকের প্রাক্তন ফ্যাকাল্টি জাহিদুল ইসলাম ফার্মাসি বিভাগের শিক্ষার্থীদের জন্য দিক-নির্দেশনামূলক ভিডিও সাক্ষাৎকার দেন। সেমিনারে অংশ নেয় বিশ্ববিদ্যালয়টির প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। সেমিনারে আরও ছিল প্রশ্ন-উত্তর পর্ব। যেখানে সরাসরি প্রশ্ন করে অংশগ্রহণকারীরা তাদের কাঙ্খিত উত্তর জেনে নেয়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ: Click Here

November  12,  2016

Free Seminar on Guideline of Higher Study in Abroad

dsc00562

ক) তারিখ: ১২ নভেম্বর, ২০১৬; সকাল ১০:০০ টা
খ) ভেন্যু: আর.সি মজুমদার অডিটরিয়াম (লেকচার থিয়েটার), ঢাকা বিশ্ববিদ্যালয়।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

বাংলাদেশের গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় অবদান রাখা হিতৈষী প্রতিষ্ঠান গ্রেকের পৃষ্ঠপোষকতায় এবং Physically-challenged Development Foundation (PDF), ঢাবি এর উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর. সি. মজুমদার অডিটরিয়ামে (লেকচার থিয়েটার) অনুষ্ঠিত হয়ে গেল হায়ারস্টাডি নিয়ে জমকালো এক সেমিনার। Free Seminar on Guideline of Higher Study in Abroad শিরোনামের এই সেমিনারে হায়ারস্টাডির জন্য প্রস্তুতির গাইড-লাইন এবং আমেরিকায় উচ্চশিক্ষা অর্জনে সম্ভাবনা, ফান্ডিং নিয়ে আমেরিকান ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষার পূর্ণাঙ্গ তথ্য সহ সম্পর্কীত খুঁটিনাটি আরও অনেক বিষয় নিয়ে প্রশ্ন করে শিক্ষার্থীরা জেনে নেয়। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গ্রেকের ফ্যাকাল্টি অর্ণব সাহা। এতে অংশ নেয় বিশ্ববিদ্যালয়টির প্রায় দুই শতাধিক শিক্ষার্থী। সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পিডিএফ সভাপতি জাবের উবায়েদ এবং সহ-সভাপতি আব্দুল্লাহ মাহমুদসহ সংগঠনটির অন্যান্য সদস্যরাও।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ: Click Here

November  04,  2016

Workshop on IELTS & Communicative English

14890399_1199033946809880_2734588010743150052_o

ক) তারিখ: ০৪ নভেম্বর, ২০১৬; বিকেল ৫:০০ টা
খ) ভেন্যু: গ্রেক কর্পোরেট হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন, সানরাইজ প্লাজা।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

দেশের বাইরে শিক্ষা গ্রহণে কিংবা প্রফেনাল লাইফে নিজেকে এগিয়ে রাখতে ইংরেজিতে ফ্লুয়েন্ট থাকাটা অনেক বেশি গুরুত্বপূর্ণ। ইংরেজিতে যতো বেশি সাবলিলতা থাকে এবং যতোটা ভাল বুঝতে পারা যায় ততোটাই অন্যদের চেয়ে নিজেকে এগিয়ে থাকা যায়। এছাড়াও অনেকের আয়েল্টস এক্সামের লিসেনিং এবং স্পিকিং সেকশনে ভীতি কাজ করে। এই ভয় জয় করে আয়েল্টেস টেস্টের এই দুটি সেকশনে সঠিক দিক নির্দেশনা এবং নিজেকে ইংরেজিতে দক্ষ স্পিকার হিসেবে গড়ে তোলার জন্য গ্রেকের লালমাটিয়া শাখায় আয়োজিত হয়ে গেল Free Workshop on IELTS & Communicative English শিরোনামে ওয়ার্কশপের। বিনামূল্যের সেমিনারে অংশ নেয় প্রায় অর্ধশত শিক্ষার্থী। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গ্রেকের ইংলিশ ল্যাঙ্গুয়েজ ট্রেইনার সোহাগ আহমেদ। সেমিনারে আলোচনা হয় কমিউনিকেটিভ ইংলিশে দক্ষতা বাড়ানোর উপায় এবং স্পিকিং এর জড়তা কাটিয়ে উঠার কৌশল নিয়ে। এছাড়াও আলোচনা হয় আয়েল্টস টেস্টের স্পিকিং এবং লিসেনিং অংশের ব্যবচ্ছেদ ও প্রস্তুতিসহ সম্পর্কীত খুঁটিনাটি আরও অনেক বিষয় নিয়ে। সেমিনারে আরও ছিল প্রশ্ন-উত্তর পর্ব। যেখানে সরাসরি প্রশ্ন করে অংশগ্রহণকারীরা তাদের কাঙ্খিত উত্তর জেনে নেয়। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের সেমিনারটি আগ্রহী সবার জন্য উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

October  08,  2016

Quant 170 Chasers’ Summit 2016 (Season 3)

14608895_1177032789009996_6640225996253565541_o

ক) তারিখ: ০৮ অক্টোবর, ২০১৬; বিকেল ৪:০০ টা
খ) ভেন্যু: গ্রেক কর্পোরেট হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন, সানরাইজ প্লাজা।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

জিআরই পরীক্ষার কোয়ান্টেটিভ বা কোয়ান্ট সেকশনে যারা ১৭০ নাম্বার পেতে চান, এমন পিয়াসু শিক্ষার্থীদের নিয়ে ৩য় বারের মতো গ্রেকের আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল Quant 170 Chasers’ Summit 2016 (Season 3) শিরোনামে এক সেমিনার। প্রায় অর্ধশতেরও বেশি আগ্রহী শিক্ষার্থীদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণে সেমিনারে আলোচনা হয় বিভিন্ন জিআরই পরীক্ষায় আসতে পারে এমন গুরুত্বপূর্ণ জটিল ম্যাথ প্রবলেম নিয়ে। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গ্রেকের ফ্যাকাল্টি সানোয়ার হোসাইন শামীম এবং গ্রেক অ্যালামনাস আদনান সিরাজ রাকিন (কোয়ান্ট: ১৭০)। এসময় তিনটি পৃথক সেশনে সাজানো সেমিনারের ১ম অংশে কোয়ান্ট সেকশন সম্পর্কে শিক্ষার্থীদের স্পষ্ট ধারনা দিতে আলোচনা করেন গ্রেকের ফ্যাকাল্টি সানোয়ার হোসাইন। এরপর তিনি জিআরই পরীক্ষায় আসার মতো এমন বিভিন্ন কঠিন এবং দুর্বোধ্য গুরুত্বপূর্ণ ম্যাথগুলো শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণে সমাধান করেন। এসময় শিক্ষার্থীরা প্রশ্ন করে কঠিন এই ম্যাথগুলো শিখে নেয়। তবে সেমিনারের মূল আকর্ষন ছিল আদনান সিরাজের কোয়ান্ট ১৭০ পাওয়ার গল্প এবং কিছু টিপস্। সেমিনারে ১০০০ ম্যাথ জেমস বইয়ের বিভিন্ন অংক নিয়ে গ্রেক ফ্যাকাল্টি সানোয়ার নানা সময়ে বইটির যেসকল অংক নিয়ে প্রশ্ন উঠেছে সেগুলো সরাসরি সমাধান করেন এবং কোথায় কোথায় সমস্যা রয়েছে তা চিহ্নিত করে দেন। পরবর্তীতে তিনি কোয়ান্ট সেকশনে সর্বোচ্চ নাম্বার পেতে করণীয় বিষয়গুলো তুলে ধরেন। বিনামূল্যের এই সেমিনারটি সবার জন্যই উন্মুক্ত ছিল। তবে আসন সংখ্যার তুলনায় রেজিস্ট্রেশনকারীদের সংখ্যা দ্বিগুনের বেশি হওয়ায় লটারীর মাধ্যমে নির্বাচিতদের সেমিনারে অংশগ্রহণের সুযোগ দেয়া হয়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

October  01,  2016

Free Workshop on IELTS

14608895_1177032789009996_6640225996253565541_o

ক) তারিখ: ০১ অক্টোবর, ২০১৬; বিকেল ৪:০০ টা
খ) ভেন্যু: গ্রেক কর্পোরেট হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন, সানরাইজ প্লাজা।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপ, আমেরিকা এমনকি বিশ্বের ইংরেজি ভাষাভাষি যে কোন দেশে শিক্ষা গ্রহণের লক্ষ্যে গমনের জন্য আয়েল্টস টেস্ট জরুরি। স্বপ্ন দেশের বাইরে শিক্ষাগ্রহণ আর তাই প্রয়োজন ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েনশি টেস্ট আয়েল্টস পরীক্ষার স্কোর। এই পরীক্ষাকে সামনে রেখে যাতে শিক্ষার্থীরা নিজেই নিজেকে প্রস্তুত করতে পারে এ নিয়ে গ্রেকের লালমাটিয়া শাখায় গত ০১ অক্টোবর, ২০১৬ শুক্রবার বিকেল ৪টায় অনুষ্ঠিত হয়ে গেল এক কর্মশালা। কর্মশালায় বক্তা হিসেবে ছিলেন গ্রেকের আয়েল্টস ইন্সট্রাক্টর এবং ব্রাক বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন লেকচারার আফরোজা সুলতানা। তিনি শুরুতেই স্টুডেন্টদের আয়েল্টস টেস্টের আদি-অন্ত উপস্থিত শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন এবং প্রস্তুতির বিভিন্ন টিপস্ ও স্ট্রাটিজি নিয়ে আলোচনা করেন। পরবর্তীতে শিক্ষার্থীরা টোফেল এবং আয়েল্টস এর মধ্যে পার্থক্য, কোনটি সহজ, কোন ল্যাঙ্গুয়েজ টেস্টটি দেয়া উচিত এবং আয়েল্টস টেস্ট দিয়ে দেশের বাইরে উচ্চশিক্ষা এবং ফান্ডিং নিয়ে বিভিন্ন প্রশ্ন করে তাদের উত্তর জেনে নেয়। এছাড়াও কানাডাসহ বিশ্বের অন্যান্য দেশের টপ র‌্যাঙ্কড বিশ্ববিদ্যালয়ে কি করে IELTS দিয়ে স্টাডির জন্য যাওয়া যায় এবং অ্যাডমিশন প্রসেস নিয়েও আলোচনা করা হয়। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের কর্মশালাটি সবার জন্যই উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

August  12,  2016

Study in USA: Strategies to Enter, Survive and Thrive

13908990_1129459043767371_974950864340082487_o

ক) তারিখ: ১২ আগস্ট, ২০১৬; বিকেল ৪:০০ টা
খ) ভেন্যু: গ্রেক কর্পোরেট হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন, সানরাইজ প্লাজা।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

আমেরিকায় হায়ারস্টাডির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ফান্ডিং। তবে দেখা গেছে অনেক চাইনিজ এবং ইন্ডিয়ান স্টুডেন্ট কোন রকম ফান্ড ছাড়াই পাড়ি জমাচ্ছেন এবং ঠিকই নিজের অবস্থান করে নিচ্ছেন। কিন্তু বাংলাদেশি স্টুডেন্টরা হাফ ফান্ডিং/ফান্ডিং নিয়ে পিছিয়ে থাকছে। ইতিমধ্যে অনেকেই আমেরিকায় হায়ারস্টাডি করার স্বপ্ন নিয়ে নিজেকে প্রস্তুত করছেন। শীঘ্রই জিআরই এবং আয়েল্টস/ টোফেল এক্সাম দিয়ে শুরু করবেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদন পর্ব। তাই অনেকেরই এখন ভাবনা এক্সাম পর্ব শেষ করে ফান্ডেড অ্যাডমিশন ম্যানেজিং নিয়ে। ফান্ডিং ম্যানেজ করা পর্ব থেকে শুরু করে হায়ারস্টাডি শেষ করে আপনার অ্যাপ্রচ কেমন হওয়া উচিত এই বিষয়গুলো নিয়েই খুঁটিনাটি আলোচনা নিয়েই Study in USA: Strategies to Enter, Survive and Thrive সেমিনারটি আয়োজন করা হয়। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নিয়াজ মোরশেদ পাটোয়ারী। তিনি আমেরিকার ইউনিভার্সিটি অফ মিনেসোটা-টুইন সিটিজ বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছেন। এর আগে সাউথ-ওয়েস্ট মিনেসোটা স্টেট ইউনিভার্সিটি বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ এবং বিএসসি করেছেন। সেমিনারে আলোচনা হয় আমেরিকান ইউনিভার্সিটিতে অ্যাডমিশন প্রসেস, ম্যানেজিং ফান্ড, পার্শিয়াল ফান্ডিং নিয়ে হায়ারস্টাডি বিষয়ের উপর। এছাড়াও কথা হয় প্রচলিত ফান্ডিং সোর্স আরএ/ টিএ ছাড়া বিকল্প ফান্ডিং ম্যানেজসহ সম্পর্কীত খুঁটিনাটি আরও অনেক বিষয় নিয়ে। সেমিনারে আরও ছিল প্রশ্ন-উত্তর পর্ব।  যেখানে সরাসরি প্রশ্ন করে অংশগ্রহণকারীরা তাদের কাঙ্খিত উত্তর জেনে নেয়। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের সেমিনারটি আগ্রহী সবার জন্য উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

August  11,  2016

Seminar on Undergrad in USA after HSC/ A-Level

13963037_1128518703861405_6634844553791915997_o

ক) তারিখ: ১১ আগস্ট, ২০১৬; বিকেল ৪:০০ টা
খ) ভেন্যু: গ্রেক কর্পোরেট হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন, সানরাইজ প্লাজা।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

উচ্চশিক্ষার জন্য বাংলাদেশি স্টুডেন্টদের জন্য অপার সম্ভাবনার জায়গা আমেরিকা এবং কানাডা। বিশ্বের অন্যদেশের তুলনায় এখানে স্কলারশীপের সুযোগ অনেক বেশি। সাধারণত এইচএসসি/এ-লেভেলের পর পরই SAT নামক পরীক্ষা দিয়ে সহজেই এসব স্কলারশীপের সুযোগগুলো লুফে নেওয়া সম্ভব। প্রতি বছর চায়না এবং ভারতের অসংখ্যাক স্টুডেন্ট এই সুযোগগুলো আগেভাগে লুফে নিচ্ছে। তবে সঠিক গাইড-লাইন পেলে বাংলাদেশি স্টুডেন্টরা এই স্রোতে নিজেদের অনেক এগিয়ে নিতে পারে। এসব দিকগুলো বিবেচনায় নিয়েই বাংলাদেশি এইচএসি বা এ-লেভেল শেষ করা স্টুডেন্টদের সঠিক গাইড-লাইন নিয়ে Seminar on Undergrad in USA after HSC/ A-Level সেমিনার আয়োজন করে গ্রেক। ১১ আগস্ট বিকেলে গ্রেকের লালমাটিয়া শাখায় অনুষ্ঠিত হয় এই সেমিনারটি। যেখানে SAT পরীক্ষার প্রস্তুতি, আবেদনের সঠিক পদ্ধতি এবং ফান্ডিং পাবার গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা হয়। সেমিনারে স্পিকার হিসেবে ছিলেন গ্রেকের এসএটি ফ্যাকাল্টি ওয়াসিফ তালুকদার। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের সেমিনারটি সবার জন্যই উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

August  09,  2016

Brief Strategies & Timeline of Higher Study in US/ Canada

13962958_1127010587345550_5449689076707310235_o

ক) তারিখ: ০৯ আগস্ট, ২০১৬; বিকেল ৪:০০ টা
খ) ভেন্যু: গ্রেক কর্পোরেট হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন, সানরাইজ প্লাজা।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

আমেরিকায় উচ্চশিক্ষা অর্জনে শিক্ষার্থীরা ফল’১৭ টার্গেট করে ইতিমধ্যে অনেকেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন। কেউবা জিআরই পরীক্ষার জন্য রেজিস্ট্রেশনও করে ফেলেছেন। জিআরই পরীক্ষা দেয়ার পরপরই দৌড়ঝাপ শুরু করতে হয় ইউনিভার্সিটি খোঁজাখুজি, প্রফেরের সাথে ইমেইল চালাচালি, এসওপি (স্টেটমেন্ট অব পারপাস) তৈরি এবং এলওআর (লেটার অব রিকমেন্ডেশন) সংগ্রহ। তবে এই প্রসেসগুলো দ্রুততার সাথে শেষ করার থেকেও বেশি জরুরি হচ্ছে স্টাডির টাইমলাইন। অর্থাৎ, কোন সমেয়ে আপনি কোন কাজটি করবেন, কোন সময়ে আবেদনে করলে অ্যাডমিশন হবার সম্ভাবনা বেশি থাকবে-অন্যদের থেকে আপনি ফান্ডিং পাবার দৌড়ে এগিয়ে থাকবেন এবং এই হিসেবে প্রয়োরিটি লিস্টে আগে নিয়ে আসবেন ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে অবগত থাকা। কারন স্ট্রাটেজি এবং টাইমলাইন। হায়ার স্টাডির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়গুলো নিয়েই গ্রেকের লালমাটিয়া শাখায় ০৯ আগস্ট বিকেলে Brief Strategies & Timeline of Higher Study in US/ Canada শিরোনামে একটি সেমিনার অনুষ্ঠিত হয়ে গেল। আমেরিকার আইভিলীগ খ্যাত স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ইংলিশ ল্যাঙ্গুয়েজ সেন্টারের লেকচারা এবং ফুল ব্রাইট স্কলার আফরোজা রুবি সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও সেমিনারে বোনাস হিসেবে কানাডায় হায়ারস্টাডির স্টেপ নিয়ে বিশেষ আলোচনা হয়। সেমিনারে অংশ নেয় প্রায় অর্ধশতাধিকের বেশি হায়ারস্টাডি অ্যাব্রড অ্যাসপিরান্টরা। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের সেমিনারটি সবার জন্যই উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

August  06,  2016

Workshop on Verbal: Common Mistakes & Strategies

13938012_1124844404228835_4961582247652104516_1

ক) তারিখ: ০৬ আগস্ট, ২০১৬; বিকেল ৪:০০ টা
খ) ভেন্যু: গ্রেক কর্পোরেট হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন, সানরাইজ প্লাজা।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

গ্রেকের লালমাটিয়া শাখায় গত ০৬ আগস্ট বিকেল ৪টায় জিআরই ভার্বাল সেকশনের উপর অনুষ্ঠিত হয়ে গেল Workshop on Verbal: Common Mistakes & Strategies শিরোনামে বিশেষায়িত একটি প্রশিক্ষণ ভিত্তিক সেমিনার। সেমিনারে আমেরিকায় হায়ারস্টাডি অর্জনে আগ্রহী শিক্ষার্থীদের জিআরই পরীক্ষার কঠিনতম সেকশন ভার্বালের বিভিন্ন খুঁটিনাটি বিষয় এবং সহজ ভুলগুলো নিয়ে আলোচনা করেন গ্রেক ফ্যাকাল্টি তাহমিনা আক্তার মিলি (জিআরই: ৩২৮, ভার্বাল: ১৬৫)। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা এসময় তাদের বিভিন্ন সমস্যা এবং প্রস্তুতির দিক নিয়ে সরাসরি আলোচনা করেন। সেমিনারে অংশ নেয় প্রায় অর্ধশতাধিকের বেশি হায়ারস্টাডি অ্যাব্রড অ্যাসপিরান্টরা। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের সেমিনারটি সবার জন্যই উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

July  29,  2016

Pathway to US Medical Licensing Exam (USMLE)

IMG_9903

ক) তারিখ: ২৯ জুলাই, ২০১৬; বিকেল ৪:০০ টা
খ) ভেন্যু: গ্রেক কর্পোরেট হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন, সানরাইজ প্লাজা।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

দেশে এমবিবিএস শেষ করে আমেরিকায় চিকিৎসক হওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে মেডিকেল স্টুডেন্ট এবং গ্র্যাজুয়েট ডাক্তারদের। আমেরিকায় চিকিৎসক হতে হলে অংশ দিতে হয় USMLE নামের একটি পরীক্ষা। মেডিকেল স্টুডেন্ট এবং ডাক্তারদের জন্য আয়োজিত USMLE পরীক্ষা এবং আমেরিকায় চিকিৎসক হওয়ার দিক-নির্দেশনা নিয়ে গ্রেকের লালমাটিয়া শাখায় অনুষ্ঠিত হয়ে গেল ‘Pathway to US Medical Licensing Exam (USMLE) with Dr. Md Rockyb Hasan’ নামের জমকালো এক সেমিনার। সেমিনারে আলোচক হিসেবে ছিলেন USMLE এক্সামের স্টেপ ১ এবং স্পেট ২ সিকে সফলভাবে কম্পিলিট করা ড. রকিব হাসান। বর্তমানে তিনি বাংলাদেশের একটি হাসপাতালে এসিস্টেন্ট সার্জন হিসেবে কর্মরত আছেন। সেমিনারে আলোচনা হয় USMLE পরীক্ষা কি, কতগুলো স্টেপ ও প্রস্তুতি নিয়ে। এছাড়াও USMLE পরীক্ষা বনাম বাংলাদেশের PG পরীক্ষার প্রস্তুতি এবং USMLE পরীক্ষা নিয়ে নিজের অভিজ্ঞতা, টিপস্। সেমিনারে আরও ছিল USMLE পরীক্ষা নিয়ে আরও খুঁটিনাটি আলোচনা এবং প্রশ্ন-উত্তর পর্ব।  যেখানে সরাসরি প্রশ্ন করে অংশগ্রহণকারীরা তাদের কাঙ্খিত উত্তর জেনে নেয়। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের সেমিনারটি মেডিকেল স্টুডেন্ট এবং ডাক্তারদের জন্য উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

July  23,  2016

Workshop on Mastering GRE Quant @GREC Science Lab

IMG_9618

ক) তারিখ: ২৩ জুলাই, ২০১৬; বেলা ১১:৩০
খ) ভেন্যু: গ্রেক সায়েন্সল্যাব শাখা
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

গ্রেকের সায়েন্সল্যাব শাখায় ২৩ জুলাই বেলা সাড়ে ১১টায় জিআরই কোয়ান্ট সেকশনের উপর অনুষ্ঠিত হয়ে গেল Workshop on Mastering GRE Quant শিরোনামে একটি তথ্যবহুল প্রশিক্ষণ ভিত্তিক সেমিনার। সেমিনারে আমেরিকায় হায়ারস্টাডি অর্জনে আগ্রহী শিক্ষার্থীরা জিআরই পরীক্ষার ম্যাথ সেকশনের বিভিন্ন খুঁটিনাটি বিষয় এবং বিভিন্ন জটিল ম্যাথ সহজ সমাধানের টেকনিক রপ্ত করে। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা এসময় তাদের বিভিন্ন সমস্যা এবং প্রস্তুতির দিক নিয়ে সরাসরি আলোচনা করেন। সেমিনারে স্পিকার হিসেবে ছিলেন গ্রেকের ফ্যাকাল্টি মাহবুব আলম হিরা। সেমিনারে আসনসংখ্যার তুলনায় আগ্রহী স্টুডেন্টদের সংখ্যা অধিক হওয়ায় ২টি সেশনে অনুষ্ঠিত হয় সেমিনারটি। এসময় অংশ নেয় প্রায় অর্ধশতের বেশি শিক্ষার্থী। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের সেমিনারটি সবার জন্যই উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

July  23,  2016

Self-Prep Workshop on IELTS @GREC Banani

13708239_1110380202341922_2080500242405325056_o

ক) তারিখ: ১৫ জুলাই, ২০১৬; বিকেল ৪:০০ টা
খ) ভেন্যু: গ্রেক বনানী শাখা
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

দ্রুততম সময়ের মধ্যে যারা আয়েল্টস পরীক্ষায় অংশ নিবেন এমন স্ট্যাডি অ্যাব্রড অ্যাসপিরান্ট স্টুডেন্টদের নিয়ে গ্রেক বনানী শাখায় অনুষ্ঠিত হয়ে গেল Self-Prep Workshop on IELTS শিরোনামে আরও একটি জমকালো সেমিনার। সেমিনার বক্তা হিসেবে ছিলেন কানাডার টরোন্টো ইউনিভার্সিটির স্টুডেন্ট আওসাফ আরেফিন সাকিফ। সেমিনারে অংশ নেয়া আগ্রহী শিক্ষার্থীরা আয়েল্টস পরীক্ষার জন্য প্রস্তুতি এবং ভালো স্কোর করার বিষয়সমূহ নিয়ে আলোচনা হয়। আয়েল্টস দিয়ে বিশ্বের যেসব দেশে বিশেষ করে কানাডায় ফান্ডেড অ্যাডমিশন ম্যানেজ করার বিভিন্ন তথ্যও নিয়ে বিভিন্ন তথ্য দেয়া হয় সেমিনারে। এসময় আয়েল্টস টেস্ট ও হায়ারস্টাডি নিয়ে খোলামেলা প্রশ্ন করে তার সঠিক উত্তর স্পিকারের কাছ থেকে জেনে নেন অংশগ্রহণকারী শিক্ষার্থীরা। সেমিনারে অংশ নেন হায়ারস্টাডি অ্যাসপিরান্ট প্রায় ৫০ জন শিক্ষার্থী। এর আগে সেমিনারে অংশগ্রহণের জন্য ফ্রি রেজিস্ট্রেশন করেন আগ্রহী শিক্ষার্থীরা। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের সেমিনারটি আগ্রহী সবার জন্যই উন্মুক্ত ছিল। তবে ধারন সংখ্যার তুলনায় আগ্রহী শিক্ষার্থীদের সংখ্যা কয়েকগুণ হওয়ায় সেমিনারটি ফেসবুক লাইভের মাধ্যমে সকলের জন্য সরাসরি প্রচার করা হয়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

 

June  17,  2016

Seminar on Funding Strategies for Life Science Students with US Prof. Ruhul Amin

13458764_1092432567470019_79338754189291672_o

ক) তারিখ: ১৭ জুন, ২০১৬; বেলা ৩:০০ টা
খ) ভেন্যু: গ্রেক হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন, সানরাইজ প্লাজা।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

লাইফ সায়েন্স (বায়োলজি ও বায়ো কেমিস্ট্রি ইত্যাদি রিলেটেড সাবজেক্ট), মেডিক্যাল ও ফার্মেসি গ্র্যাজুয়েট স্টুডেন্টদের একটি কমন জিজ্ঞাসা থাকে রিলেটেড সাবজেক্টে ইউএস ইউনিভার্সিটিতে ফান্ডিং কেমন থাকে, কি কি বিষয়ের উপর ফোকাস করলে ফান্ডিং ম্যানেজ করা যায় এবং অ্যাডমিশন প্রসেস কেমন হয়? আমেরিকান প্রফেসরের কাছ থেকে এ সকল প্রশ্ন নিয়ে খোলামেলা আলোচনা করে জেনে নিতে গ্রেক কর্পোরেট হেডকোয়াটার (লালমাটিয়া) শাখায় অনুষ্ঠিত হয়ে গেল ‘Seminar on Funding Strategies for Life Science Students’ সেমিনার। এসময় সেমিনারে অংশ নেয় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অর্ধশতেরও বেশি শিক্ষার্থী এবং গ্র্যাজুয়েট। এই সেমিনারে প্রধান আলোচক হিসেবে ছিলেন ক্যান্সার রিসার্চের জন্য বিশ্বখ্যাত Emory University ’র উইনসিপ ক্যান্সার ইন্সটিটিউট এর গবেষক এবং এসিস্টেন্ট প্রফেসর ড. এআরএম রুহুল আমিন। সেমিনারে আলোচনা হয় আমেরিকান ইউনিভার্সিটিতে ডিমান্ডেবল সাবজেক্টে ফান্ডিং ম্যানেজ করা, লাইফ সায়েন্স রিলেটেড সাবজেক্টের স্টুডেন্টদের জন্য ফান্ডিংয়ের কী ফ্যাক্টর এবং এমোরি ইউনিভার্সিটিতে বাংলাদেশী স্টুডেন্টদের সম্ভাবনা নিয়ে। এছাড়াও  উচ্চশিক্ষা অর্জনে আগ্রহী শিক্ষার্থীরা ইউএস ইউনিভার্সিটিতে অ্যাডমিশন এবং ফ্যান্ডিং নিয়ে নানা প্রশ্ন করে উত্তর জেনে নেয়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

June  10,  2016

Professor E-mailing, SOP & LOR writing and Admission Process

13418489_1088441857869090_8425635811649167231_o

ক) তারিখ: ১০ জুন, ২০১৬; বেলা ৩:০০ টা
খ) ভেন্যু: গ্রেক হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন, সানরাইজ প্লাজা।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

জিআরই পরীক্ষা দিয়ে ফেলা মানেই হচ্ছে হায়ারস্টাডি যাত্রায় পরের স্টেজ এর আরম্ভ। শুরু করতে হয় ইউনিভার্সিটি সার্চিং, প্রফেসরের সাথে যোগাযোগ, এসওপি ও এলওআর তৈরি। অ্যাডমিশন প্রসেস শুরুর এই ধাপগুলো নিয়ে সবার কম বেশি জিজ্ঞাসা থাকে। উচ্চশিক্ষা অর্জনে আগ্রহী শিক্ষার্থীদের এমন প্রশ্নের উত্তর খুঁজতে কানাডার ম্যানিটোবা বিশ্ববিদ্যালয়ের রিসার্চ অ্যাসিসটেন্ট ’সুমিত শাহার’ সাথে প্রফেসর ইমেলিং কলাকৌশল, এসওপি-এলওআর এবং অ্যাডমিশন প্রসেস নিয়ে গ্রেকের কর্পোরেট হেডকোয়র্টার লালমাটিয়া শাখায় অনুষ্ঠিত হয়ে গেল ‘Seminar on Professor E-mailing, SOP & LOR writing and Admission Process’ শিরোনামে জমকালো এক সেমিনার। এসময় দেশের বাইরে টপ র‌্যাঙ্কড ইউনিভার্সিটিতে অ্যাডমিশন প্রসেস, প্রফেসরদের সাথে ইমেইলিং, এসওপি এবং ওএলআর নিয়ে প্রেজেন্টেশন দেন সুমিত সাহা। সেমিনারে প্রেজেন্টেশন দেয়ার পাশাপাশি তিনি কথা বলেন নিজের অভিজ্ঞতা নিয়েও। সেমিনারে অংশ নেয় প্রায় শতাধিক দেশের বাইরে উচ্চশিক্ষা অর্জনে আগ্রহী শিক্ষার্থী। সেমিনারের শেষাংসে শিক্ষার্থীরা বিভিন্ন প্রশ্ন করে তাদের কাঙ্খিত উত্তরগুলো জেনে নেয়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

May  29,  2016

GRE: Key to funded admission in USA @CUET

13450849_1759700717575290_5957679242386493398_n

ক) তারিখ: ০৫ জুন, ২০১৬; বেলা ৩:০০ টা
খ) ভেন্যু: সেন্ট্রাল অডিটোরিয়াম, চুয়েট, চট্টগ্রাম।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

বাংলাদেশের গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় অবদান রাখা হিতৈষী প্রতিষ্ঠান জিআরই সেন্টার (গ্রেক) এর উদ্যোগে চট্টগ্রাম বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল জমকালো এক সেমিসনার। গত ৫ জুন, ২০১৬ বেলা ৩ টায় অনুষ্ঠিত হয় ‘GRE: Key to Funded Admission in USA’ সেমিনারটি। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আমেরিকার ইউনিভার্সিটি অব ডেলোয়ারের পিএইচডি প্রোগ্রামে ফুল ফান্ডিং পাওয়া শিক্ষার্থী এবং উইলো গ্লেনারের সহ-প্রতিষ্ঠাতা বিজন শাহরিয়ার এবং গ্রেকের ফ্যাকাল্টি অনিমেষ দে। এসময় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সেমিনারে ছিলেন চট্টগ্রাম বিজ্ঞান এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভাইস চ্যান্সেলর ড. মো: জাহাঙ্গীর আলম। সেমিনারে অংশ নেয় বিশ্ববিদ্যালয়টির প্রায় দুই শতাধিক শিক্ষার্থী। এসময় প্রস্তুতির গাইড-লাইন এবং আমেরিকায় উচ্চশিক্ষা অর্জনে সম্ভাবনা, ফান্ডিং নিয়ে আমেরিকান ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষার পূর্ণাঙ্গ তথ্য সহ সম্পর্কীত খুঁটিনাটি আরও অনেক বিষয় নিয়ে প্রশ্ন করে শিক্ষার্থীরা জেনে নেয়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

May  29,  2016

GRE: Key to funded admission in USA @GREC CTG

13247680_1754138754798153_614656945472465266_o

ক) তারিখ: ২৯ মে, ২০১৬; বেলা ৩:০০ টা
খ) ভেন্যু: Hall Room, Dept. of Pharmacy, International Islamic University Chittagong (IIUC).
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

উচ্চশিক্ষা অর্জন কিংবা চাকরি; সব দিক থেকেই এগিয়ে আমেরিকা। বিশ্বের অন্য সব দেশের মতো বাংলাদেশের স্টুডেন্টদের জন্যও দেশটিতে রয়েছে ক্যারিয়ার গঠনের সুবর্ণ সুযোগ। মেধা থাকা সত্ত্বেও সঠিক নির্দেশনার অভাবে আমাদের দেশের অনেক শিক্ষার্থী এই প্রতিযোগিতায় পিছিয়ে পড়েন। তাই পিছিয়ে না পড়ে, কিভাবে প্রতিযোগিতার দৌড়ে এগিয়ে থাকা যায় এই বিষয়ে সঠিক গাইড-লাইন জানাতে গ্রেক এর পৃষ্ঠপোষকতায় ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম এর ফামার্সি বিভাগে আয়োজিত জিআরই এবং ফান্ডিং নিয়ে ইউএসএ তে উচ্চশিক্ষা অর্জনের দিক নির্দেশনা নিয়ে সেমিনারটি অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে অংশ নেয় বিশ্ববিদ্যালয়টির প্রায় ২শতাধিকেরও অধিক শিক্ষার্থী। সেমিনারে জিআরই সম্পর্কে ধারনা দেন গ্রেকের ফ্যাকাল্টি শহিদুল ইসলাম এবং অনিমেষ দে। সেমিনারের শেষ ভাগে প্রশ্ন উত্তর পর্বে আমেরিকা থেকে অংশ নেন গ্রেকের প্রধান নির্বাহী (সিইও) মামুন রশিদ। এসময় প্রস্তুতির গাইড-লাইন এবং আমেরিকায় উচ্চশিক্ষা অর্জনে সম্ভাবনা, ফান্ডিং নিয়ে আমেরিকান ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষার পূর্ণাঙ্গ তথ্য সহ সম্পর্কীত খুঁটিনাটি আরও অনেক বিষয় নিয়ে প্রশ্ন করে শিক্ষার্থীরা জেনে নেয়। সেমিনারে অতিথী হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির ফার্মাসি বিভাগের প্রধান মাসুদুর রহমান মামুন, সহযোগী অধ্যক্ষ মোঃ রবিউল ইসলাম।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

May  21,  2016

Self-Prep Workshop on IELTS @GREC Science Lab

13265961_1074935739219702_3048532262153184701_n

ক) তারিখ: ২১ মে, ২০১৬; বিকাল ৪:০০ টা
খ) ভেন্যু: গ্রেক সায়েন্সল্যাব শাখা
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, ইউরোপ, আমেরিকা এমনকি বিশ্বের ইংরেজি ভাষাভাষি যে কোন দেশে শিক্ষা গ্রহণের লক্ষ্যে গমনের জন্য আয়েল্টস টেস্ট জরুরি। স্বপ্ন দেশের বাইরে শিক্ষাগ্রহণ আর তাই প্রয়োজন ল্যাঙ্গুয়েজ প্রফিসিয়েনশি টেস্ট আয়েল্টস পরীক্ষার স্কোর। এই পরীক্ষাকে সামনে রেখে যাতে শিক্ষার্থীরা নিজেই নিজেকে প্রস্তুত করতে পারে এ নিয়ে গ্রেকের সায়েন্সল্যাব শাখায় ২১ মে, ২০১৬ শুক্রবার বিকেল ৪টায় অনুষ্ঠিত হয়ে গেল এক কর্মশালা। কর্মশালায় বক্তা হিসেবে ছিলেন রেজওয়ান আহমেদ ফাহিম। তিনি শুরুতেই স্টুডেন্টদের আয়েল্টস টেস্টের আদি-অন্ত উপস্থিত শিক্ষার্থীদের সামনে তুলে ধরেন এবং প্রস্তুতির বিভিন্ন টিপস্ ও স্ট্রাটিজি নিয়ে আলোচনা করেন। পরবর্তীতে শিক্ষার্থীরা টোফেল এবং আয়েল্টস এর মধ্যে পার্থক্য, কোনটি সহজ, কোন ল্যাঙ্গুয়েজ টেস্টটি দেয়া উচিত এবং আয়েল্টস টেস্ট দিয়ে দেশের বাইরে উচ্চশিক্ষা এবং ফান্ডিং নিয়ে বিভিন্ন প্রশ্ন করে তাদের উত্তর জেনে নেয়। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের কর্মশালাটি সবার জন্যই উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

May  03,  2016

Interactive Seminar on ‘GRE: Key to Funded Admission in USA’

IMG_7890

ক) তারিখ: ০৩ মে, ২০১৬; বিকাল ১১:০০ টা
খ) ভেন্যু: রসায়ন বিভাগীয় অডিটরিয়াম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

গ্রেকের পৃষ্ঠপোষকতায় এবং রসায়ন সংসদ ক্লাবের আয়োজনে আজ ০৩মে, ২০১৬ বেলা ১১ টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেলে GRE: Key to Funded Admission in USA শীর্ষক সেমিনার। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণে সরব হয়ে উঠে রসায়ন বিভাগে অনুষ্ঠিত সেমিনার প্রাঙ্গন। সেমিনারে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন গ্রেকের শিক্ষার্থী এবং ফ্যাকাল্টি তাহমিনা আক্তার মিলি, মেহেদী রহমান এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী আমেরিকার সাউথ ডাকোটা স্টেট ইউনিভার্সিটিতে অ্যাডমিশন পাওয়া সাজ্জাদুর রহমান। এছাড়াও সেমিনারে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী এবং বর্তমানে ইউএস বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আনিসুর রহমান এবং রেজাউল হক নাঈম সরাসরি স্কাইপে যোগ দেন। সেমিনারের শুরুতেই উচ্চশিক্ষা গ্রহণ এবং জিআরই এর প্রাথমিক ধারনা নিয়ে প্রেজেন্টেশন দেন গ্রেকের দুই ফ্যাকাল্টি মিলি এবং মেহেদী। পরবর্তী প্রশ্নউত্তর পর্ব এবং নিজেদের হায়ারস্টাডি জার্নির অভিজ্ঞা শেয়ার করেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সাজ্জাদ, আনিস এবং নাইম। এসময় সেমিনারে আগত শিক্ষার্থীরা প্রশ্ন করে তাদের উচ্চশিক্ষা গ্রহণে যেসকল প্রশ্ন ছিল তা জেনে নেয়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

 চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ: Click Here

April  29,  2016

Quant 170 Chasers’ Summit 2016 (Season 2)

13062120_1061972323849377_2427923064785217794_n

ক) তারিখ: ২৯ এপ্রিল, ২০১৬; বিকাল ৪:০০ টা
খ) ভেন্যু: সানরাইজ প্লাজা, গ্রেক হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

জিআরই পরীক্ষার কোয়ান্টেটিভ বা কোয়ান্ট সেকশনে যারা ১৭০ নাম্বার পেতে চান, এমন পিয়াসু শিক্ষার্থীদের নিয়ে ২য় বারের মতো গ্রেকের আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল Quant 170 Chasers’ Summit 2016 (Season 2) শিরোনামে এক সেমিনার। প্রায় অর্ধশতেরও বেশি  আগ্রহী শিক্ষার্থীদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণে সেমিনারে আলোচনা হয় বিভিন্ন জিআরই পরীক্ষায় আসতে পারে এমন গুরুত্বপূর্ণ অংক নিয়ে। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গ্রেকের ফ্যাকাল্টি তাজিয়া রহমান খুশবু এবং সানোয়ার হোসাইন শামীম। এসময় তিনটি পৃথক সেশনে সাজানো সেমিনারের ১ম অংশে কোয়ান্ট সেকশন সম্পর্কে শিক্ষার্থীদের স্পষ্ট ধারনা দিতে আলোচনা করেন গ্রেকের ফ্যাকাল্টি তাজিয়া। এরপর তিনি জিআরই পরীক্ষায় আসার মতো এমন বিভিন্ন কঠিন এবং দুর্বোধ্য গুরুত্বপূর্ণ ৪০টি ম্যাথ শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণে সমাধান করেন। এসময় শিক্ষার্থীরা প্রশ্ন করে কঠিন এই ম্যাথগুলো শিখে নেয়। তবে সেমিনারের মূল আকর্ষন ছিল ১০০০ ম্যাথ জেমস বইয়ের বিভিন্ন অংক নিয়ে করা সেশন। এই সেশনে গ্রেক ফ্যাকাল্টি সানোয়ার নানা সময়ে বইটির যেসকল অংক নিয়ে প্রশ্ন উঠেছে সেগুলো সরাসরি সমাধান করেন এবং কোথায় কোথায় সমস্যা রয়েছে তা চিহ্নিত করে দেন। পরবর্তীতে তিনি কোয়ান্ট সেকশনে সর্বোচ্চ নাম্বার পেতে করণীয় বিষয়গুলো তুলে ধরেন। বিনামূল্যের এই সেমিনারটি সবার জন্যই উন্মুক্ত ছিল। তবে আসন সংখ্যার তুলনায় রেজিস্ট্রেশনকারীদের সংখ্যা দ্বিগুনের বেশি হওয়ায় লটারীর মাধ্যমে নির্বাচিতদের সেমিনারে অংশগ্রহণের সুযোগ দেয়া হয়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

April  22,  2016

Self-Prep Workshop on IELTS

13041495_1057589577620985_460805951914206393_o

ক) তারিখ: ২২ এপ্রিল, ২০১৬; বিকাল ৪:০০ টা
খ) ভেন্যু: সানরাইজ প্লাজা, গ্রেক হেডকোয়ার্টার (লালমাটিয়া) প্রাঙ্গন
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য, ইউরোপ, আমেরিকা এমনকি বিশ্বের ইংরেজি ভাষাভাষি যে কোন দেশে উচ্চশিক্ষার লক্ষ্যে গমনের জন্য আয়েল্টস জরুরি। অনেক শিক্ষার্থী আছেন যাদের ইচ্ছা থাকা সত্ত্বেও সঠিক গাইড লাইনের অভাবে আয়েল্টসের দিকে ভীতি কাজ করে। এ ধরণের ভয় জয় করে আয়েল্টেস টেস্ট সম্পর্কে সঠিক দিক নির্দেশনা দিতে গ্রেক আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। যেখানে অংশগ্রহণ করে রাজধানী এবং এর বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক গ্র্যাজুয়েট ও শিক্ষার্থীরা। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গ্রেকের ফ্যাকাল্টি নাফিসা নাওয়াল এবং গ্রেকের ইংলিশ ট্রেইনার কৌশিক ভৌমিক। যেখানে আলোচনা হয় আয়েল্টস টেস্টের প্রয়োজনীয়তা, প্রশ্নের ধরণসহ সফলতার বিভিন্ন দিক নিয়ে। তবে কর্মশালার মূল আকর্ষন হয়ে উঠে সবশেষের প্রশ্ন-উত্তর পর্ব। যেখানে আগ্রহী শিক্ষার্থীরা আলোচকদের সামনে নিজেদের বিভিন্ন খুঁটিনাটি প্রশ্ন তুলে ধরেন এবং উত্তর জেনে নেন। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের কর্মশালাটি সবার জন্যই উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

April  5,  2016

‘GRE: Key to Funded Admission in USA’ – Chittagong

12961436_1734584826753546_878741545108036184_o

ক) তারিখ: ৫ এপ্রিল, ২০১৬; ১ম সেশন বেলা ১১:০০ টা এবং ২য় সেশন বিকেল ৫:০০ টা
খ) ভেন্যু: গ্রেক প্রাঙ্গন, চকবাজার, চট্টগ্রাম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

বাংলাদেশের গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় অবদান রাখা হিতৈষী প্রতিষ্ঠান জিআরই সেন্টার (গ্রেক) এর উদ্যোগে বন্দর নগরী চট্টগ্রামে অনুষ্ঠিত হয়ে গেল জমকালো এক সেমিসনার। গত ৫ এপ্রিল, ২০১৬ (মঙ্গলবার) বেলা ১১ টা এবং বিকেল ৫টায় দুটি সেশনে অনুষ্ঠিত হয় ‘GRE: Key to Funded Admission in USA’ সেমিনারটি। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গ্রেকের ফ্যাকাল্টি সাকিব হাসান এবং বিশেষ আলোচক হিসেবে ছিলেন গ্রেকের চট্টগ্রাম শাখা ব্যবস্থাপক আবুল বাশার। সেমিনারের ১ম অংশে জিআরই সম্পর্কে ধারনা, আমেরিকায় হায়ারস্টাডির ধাপ এবং জিআরই পরীক্ষার বিভিন্ন অংশ নিয়ে আলোচনা করেন সাকিব হাসান। এরপরের অংশে আবুল বাশার জিআরই পরীক্ষার খুঁটিনাটি বিষয়ের উপর আলোকপাত করে শিক্ষার্থীদের ভাল স্কোর করতে সহায়ক হবে এমন বিভিন্ন টিপস নিয়ে কথা বলেন। পরবর্তীতে প্রশ্ন-উত্তর সেশনে শিক্ষার্থীরা সরাসরি প্রশ্ন করে বক্তাদের কাছ থেকে জিআরই সম্পর্কে নিজেদের ধারনা স্পষ্ট করে নেন। দুটি সেশনেই প্রায় দেড় শতাধিকেরও বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে বিনামূল্যের এই সেমিনারে। উক্ত সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গ্রেকের উপ- ব্যবস্থাপনা পরিচালক বিলকিস জাহান, সোস্যাল নেটওয়ার্কিং ম্যানেজার আরিফুর রহমান, গ্রেক চট্টগ্রাম ফ্যাকাল্টি অনিমেষ দে এবং শহিদুল ইসলামসহ আরও অনেকে।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

March  20,  2016

GRE: Key to Funded Admission in USA

12513634_1033851299994813_6121693485252872489_o

ক) তারিখ: ২০ মার্চ, ২০১৬; বেলা ১১:০০ টা
খ) ভেন্যু: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) অডিটরিয়াম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

উচ্চশিক্ষা অর্জন কিংবা চাকরি; সব দিক থেকেই এগিয়ে আমেরিকা। বিশ্বের অন্য সব দেশের মতো বাংলাদেশের টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের জন্যও দেশটিতে রয়েছে ক্যারিয়ার গঠনের সুবর্ণ সুযোগ। মেধা থাকা সত্ত্বেও সঠিক নির্দেশনার অভাবে আমাদের দেশের অনেক শিক্ষার্থী এই প্রতিযোগিতায় পিছিয়ে পড়েন। তাই পিছিয়ে না পড়ে, কিভাবে প্রতিযোগিতার দৌড়ে এগিয়ে থাকা যায় এই বিষয়ে সঠিক গাইড-লাইন জানাতে গ্রেক (জিআরই সেন্টার) এর পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ক্লাব ডি ওয়েট প্রসেসিং এর আয়োজিত জিআরই এবং ফান্ডিং নিয়ে ইউএসএ তে উচ্চশিক্ষা অর্জনের দিক নির্দেশনা নিয়ে সেমিনারটি অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে অংশ নেয় বিশ্ববিদ্যালয়টির প্রায় ৩শতাধিকেরও অধিক শিক্ষার্থী। সেমিনারে জিআরই সম্পর্কে ধারনা দিতে প্রথমেই প্রেজেন্টেশন উপস্থাপন করেন গ্রেকের ফ্যাকাল্টি গালিব শাহরিয়ার। এরপর সেমিনারের দ্বিতীয় ভাগে স্কাইপে ছিলেন আমেরিকার ক্যানসাস স্টেট ইউনিভার্সিটির রিসার্চ অ্যাসিসমেন্ট এবং প্রাক্তন গ্রেক ফ্যাকাল্টি শরিফ পাটোয়ারী। যেখানে আলোচনা হয় প্রস্তুতির গাইড-লাইন এবং আমেরিকায় উচ্চশিক্ষা অর্জনে সম্ভাবনা, ফান্ডিং নিয়ে আমেরিকান ইউনিভার্সিটিতে উচ্চ শিক্ষার পূর্ণাঙ্গ তথ্য সহ সম্পর্কীত খুঁটিনাটি আরও অনেক বিষয় নিয়ে।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

March  11,  2016

Self-Prep Workshop on IELTS

IELTS Seminar GREC

ক) তারিখ: ১১ মার্চ, ২০১৬; বিকাল ৪:০০ টা
খ) ভেন্যু: সানরাইজ প্লাজা, গ্রেক প্রাঙ্গন
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

যুক্তরাজ্য, ইউরোপ, আমেরিকা এমনকি বিশ্বের ইংরেজি ভাষাভাষি যে কোন দেশে উচ্চশিক্ষার লক্ষ্যে গমনের জন্য আয়েল্টস জরুরি। অনেক শিক্ষার্থী আছেন যাদের ইচ্ছা থাকা সত্ত্বেও সঠিক গাইড লাইনের অভাবে আয়েল্টসের দিকে ভীতি কাজ করে। এ ধরণের ভয় জয় করে আয়েল্টেস টেস্ট সম্পর্কে সঠিক দিক নির্দেশনা দিতে গ্রেক (জিআরই সেন্টার) আয়োজিত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। যেখানে অংশগ্রহণ করে রাজধানী এবং এর বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় ২শ’রও বেশি গ্র্যাজুয়েট ও শিক্ষার্থীরা। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গ্রেকের ফ্যাকাল্টি রফিকুস সালেহিন এবং নাজমুস সাকিব (রাতুল)। যেখানে আলোচনা হয় আয়েল্টস টেস্টের প্রয়োজনীয়তা, প্রশ্নের ধরণসহ সফলতার বিভিন্ন দিক নিয়ে। তবে কর্মশালার মূল আকর্ষন হয়ে উঠে সবশেষের প্রশ্ন-উত্তর পর্ব। যেখানে আগ্রহী শিক্ষার্থীরা আলোচকদের সামনে নিজেদের বিভিন্ন খুঁটিনাটি প্রশ্ন করে তা নিয়ে বিশদ আলোচনা করেন। গ্রেকের আয়োজিত এই বিনামূল্যের কর্মশালাটি সবার জন্যই উন্মুক্ত ছিল।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ: Click Here

February  25,  2016

Seminar on Pathway to Canadian Registered Pharmacists

IMG_4178

ক) তারিখ: ২৫ ফেব্রুয়ারি, ২০১৬; বিকাল ৪:০০ টা
খ) ভেন্যু: গ্রেক সায়েন্সল্যাব ব্রাঞ্চ
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ

বিশ্বের অন্য সব দেশের মতো বাংলাদেশী ফার্মাসিস্টদের জন্যও আছে কানাডায় রেজিস্টার্ড ফার্মাসিস্ট হওয়ার সুবর্ণ সুযোগ। এই বিষয়ে সঠিক গাইড-লাইন জানাতে গ্রেক (জিআরই সেন্টার) এর আয়োজিত কানাডায় রেজিস্ট্রার্ড ফামাসিস্ট হওয়ার দিক নির্দেশনামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত গ্রেকের সায়েন্সল্যাব শাখায় অনুষ্ঠিত হয় সেমিনারটি। যেখানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফামার্সি বিভাগ থেকে গ্র্যাজুয়েশন শেষে বর্তমানে কানাডায় রেজিস্টার্ড ফামাসিস্ট হিসেবে কর্মরত ফেরদৌস আমিন মেহেদী। গ্র্যাজুয়েশন শেষ করে কানাডায় কিভাবে রেজিস্টার্ড ফার্মাসিস্ট হওয়া যায় তার সঠিক গাইড-লাইন এবং ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ারিংয়ে জমে উঠে সেমিনার হল। আসন সংখ্যার তুলনায় আগ্রহী শিক্ষার্থীদের সংখ্যা বেশি হওয়ায় সেমিনারটি দুটি সেশনে অনুষ্ঠিত হয়েছে। যেখানে তারা সরাসরি প্রশ্ন করে বক্তার সাথে তাদের লক্ষ্য পূরণের খুঁটিনাটি বিষয় নিয়ে খোলাখুলি আলোচনা করে।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ: Click Here

February  22, 2016

Seminar on Skill Development and Career Path for CSE Graduates

12514077_1016774355035841_3481270724515010144_o

ক) তারিখ: ২২ ফেব্রুয়ারি, ২০১৬; বিকাল ৪:০০ টা
খ) ভেন্যু: ফ্রেপড অডিটরিয়াম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ
সিএসই গ্র্যাজুয়েটদের জন্য স্কিল ডেভেলপমেন্ট এবং ক্যারিয়ার গঠনের দিক নির্দেশনা মূলক এক প্রাণবন্ত সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় অবদান রাখা হিতৈষী প্রতিষ্ঠান জিআরই সেন্টার (গ্রেক) এর পৃ্ষ্ঠপোষকতায় গত ২২ ফেব্রুয়ারি, ২০১৬ (সোমবার) রাজধানীর পলাশীর মোড়ে অবস্থিত ফ্রেপড অডিটরিয়ামে অনুষ্ঠিত হয় সেমিনারটি। যেখানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন  যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠান নেলসনের জেষ্ঠ্য ওয়েব ডেভেলপার ঝংকার মাহবুব। তিনি সেমিনারে উপস্থিত শিক্ষার্থীদের সামনে সিএসই নিয়ে বিশ্বের সেরা প্রতিষ্ঠান, নিজের পছন্দের জব ও ক্যারিয়ার গঠনে সহায়ক এমন খুঁটিনাটি বিষয় নিয়ে কথা বলেন। সিএসই গ্র্যাজুয়েট ছাড়াও অন্যান্য বিষয় নিয়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে এমন শিক্ষার্থীরাও সেমিনারে উপস্থিত ছিল। এসময় সেমিনারে শিক্ষার্থীরা বিশ্বের সেরা প্রযুৃক্তি প্রতিষ্ঠানে তাদের স্বপ্নের জব, নিজেদের প্রেজেনটেশন স্কিল এবং উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে পড়াশোনা এবং চাকরির ক্ষেত্র সম্পর্কে সরাসরি প্রশ্ন করে খোলাখুলি আলোচনা করে।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

February  15, 2016

Interactive Seminar on Vision USA- Misson Funded Admission at Jahir Rayhan Auditorium, JU

IMG_3515

ক) তারিখ: ১৫ ফেব্রুয়ারি, ২০১৬; দুপুর ২.০০ টা।
খ) ভেন্যু: Jahir Rayhan Auditorium, Jahangirnagar University (JU)
গ) ফেইসবুক ইভেন্টের লিংক:
ঘ) সেমিনার সংবাদঃ

বাংলাদেশের গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় অবদান রাখা হিতৈষী প্রতিষ্ঠান জিআরই সেন্টার (গ্রেক) এর পৃ্ষ্ঠপোষকতায় ১৫ ফেব্রুয়ারি, ২০১৬ সোমবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটরিয়ামে সেমিনারটি শুরু হয় দুপুর ২টায়। যেখানে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জিআরই পরীক্ষায় ৩২৮ স্কোর অর্জন করা গ্রেকের মেধাবী শিক্ষার্থী তাহমিনা আক্তার মিলি, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং সানোয়ার হোসাইন শামীম, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় রুয়েট। এসময় বক্তারা জানান উচ্চশিক্ষা নিয়ে তাদের ভাবনা, অভিজ্ঞতা এবং সম্ভাবনার কথা। এসময় সেমিনারে অংশগ্রহণ করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কৃতী শিক্ষার্থীরা।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

January  19, 2016

Seminar on Higher Studies at the Asia Pacific University Campus

12540560_998050466908230_1512880159140214911_n

 

ক) তারিখ: ১৯ জানুয়ারি, ২০১৬; বিকাল ৫.০০ টা।
খ) আয়োজক বিশ্ববিদ্যালয়: Pharmacy Dept., Asia Pacific University
গ) ফেইসবুক ইভেন্টের লিংক:
ঘ) সেমিনার সংবাদঃ
এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটির এবং গ্রেকের যৌথ উদ্যোগে গত ১৯ জানুয়ারি আয়োজিত হয়ে গেল বিদেশে উচ্চশিক্ষার উপর একটি সেমিনার। সেমিনারে প্রধান বক্তা ছিলেন Miami University তে কর্মরত জনাব তানবির আহমেদ এবং জিআরইসির ফ্যাকাল্টি মাহবুব আলম হীরা। সেমিনারের শেষ আকর্ষন হিসেবে ছিলো প্রশ্ন-উত্তর পর্ব। যেখানে শিক্ষার্থীরা তাদের খুঁটিনাটি জিজ্ঞাসা এবং দিক নির্দেশনা বিষয়ে সরাসরি বক্তাদের প্রশ্ন করার সুযোগ পান।
গ্রেকের সহযোগীতায় ওই সেমিনারে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল স্বতঃস্ফূর্ত।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

January  12, 2016

GREC’s Adda with Guest from USA for Mechanical Engg Students

12540771_994182657295011_6715816801862707897_n

ক) তারিখ: ১২ জানুয়ারি, ২০১৬; বিকাল ৪:০০ টা
খ) ভেন্যু: গ্রেক বনানী শাখা
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার(আড্ডার) সংবাদঃ
উচ্চ শিক্ষার ব্যাপারে বাংলাদেশে গ্রাজুয়েটদের কথা মাথায় রেখে ২০০৮ সাল থেকেই নিয়মিতভাবে তথ্যবহুল সেমিনার/আড্ডা আয়োজন করে আসছে গ্রেক (জিআরই সেন্টার)। এরই ধারাবাহিকতায় Mechanical Engineering দের জন্য গ্রেকের বনানী শাখায় আয়োজন করা হয়েছিল একটি আড্ডার। এবারের মেকানিকাল আড্ডায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশে ঘুরতে আসা ইউনিভার্সিটি অফ অ্যাক্রন এর মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের গ্র্যাজুয়েট অ্যাসিস্ট্যান্ট মিতুল এম আইচ খান। সরাসরি প্রশ্ন করে বক্তা/অতিথির কাছ থেকে  মেকানিকাল বিষয় সম্পর্কিত হালচাল, আমেরিকায় মেকানিকাল ডিপার্টমেন্ট থেকে অ্যাডমিশন, ফান্ডিং পাওয়া সুযোগ, উপায়, গ্রাজুয়েশনের পরে চাকরির বাজারে সুযোগ সুবিধা সম্পর্কিত প্রভৃতি বিষয় খোলাখুলি আলোচনার সুযোগ ছিল এই আড্ডায়।

ঙ) আড্ডার ইভেন্ট পেইজঃ Click Here

January  01, 2016

Seminar on Funded US Admission for Business Graduates

10390326_988493517863925_7252549678912513226_n

ক) তারিখ: ০১ জানুয়ারি, ২০১৬; বিকাল ৩:০০ টা।
খ) ভেন্যু: ফ্রেপড অডিটরিয়াম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার সংবাদঃ
গ্রেক (জিআরই সেন্টার) এর আয়োজনে পলাশীর মোড়ে সামসউল হক (ফ্রেপড) অডিটরিয়ামে হয়ে গেলো শীতকালীন সিরিজ সেমিনারের সর্বশেষ সেমিনারটি “Seminar on Funded US Admission for business graduates“। Business background এর শিক্ষার্থীদের জন্য কোনটি করা উচিত, জিআরই নাকি জিম্যাট, বাংলাদেশী শিক্ষার্থীদের আমেরিকায় এই বিষয়ে পড়াশুনার খরচ, সুযোগ-সুবিধা কেমন, কাজের ক্ষেত্র কেমন এইসব বিষয়ে বিস্তারিত আলোচনাই মূলত এই সেমিনারের লক্ষ ছিল। সেমিনারের শুরুতে মঞ্চে আসেন গ্রেকের ফ্যাকাল্টি মাহবুব আলম হীরা। তিনি আগতদের সামনে জিআরই সম্পর্কিত বিভিন্ন তথ্য তুলে ধরেন। দ্বিতীয় পর্বে দর্শকদের সামনে আসেন গ্রেকের আরেকজন ফ্যাকাল্টি সোহাগ মুন্না। তৃতীয় সেশনে দেশের বাইরে থেকে সরাসরি ভিডিও কনফারেন্সে যোগদান করেন জিআরই সেন্টারের প্রাক্তন ফ্যাকাল্টি, বর্তমানে Baruch College, City University of New York তে অধ্যয়নরত শহিদুল মিহাল আহসান। দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি তিনি আমেরিকায় ব্যবসায় শিক্ষা পড়াশোনার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। বরাবরের মতোই সেমিনারটি ছিলো সকলের জন্য উন্মুক্ত।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

December  25, 2015

Seminar on Pharmaceutical and Life Science

1936459_984933531553257_6222740836399635041_n

ক) তারিখ: ২৫ ডিসেম্বর, ২০১৫; বিকাল ৪:০০ টা
খ) ভেন্যু: ফ্রেপড অডিটরিয়াম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার সংবাদঃ
গ্রেক (জিআরই সেন্টার) এর আয়োজনে পলাশীর মোড়ে সামসউল হক (ফ্রেপড) অডিটরিয়ামে হয়ে গেলো “Seminar on Pharmaceutical and Life Science” শীর্ষক বিষয়ভিত্তিক সেমিনার। আমেরিকাতে যারা ফার্মাসিস্ট হিসেবে কাজ বা গবেষণা করার স্বপ্ন দেখেন Pharmacy, Pharmaceutical Science, Life Science & Practice নিয়ে তাদের মনে বিভিন্ন প্রশ্ন থাকে, সেসব প্রশ্নের সমাধান খোঁজাই মূলত এই সেমিনারের লক্ষ ছিল। মোট চারটি সেশনে সাজানো এই সেমিনারের শুরুতে মঞ্চে আসেন University of Louisiana at Monroe থেকে পিএইচডি সম্পন্ন করা ডঃ সালমান হোসেন। তিনি আগতদের সামনে Pharmaceuticals সম্পর্কিত দরকারি তথ্য উপস্থাপন করেন। দ্বিতীয় পর্বে গ্রেকের সিইও ডঃ; মামুন রশীদের একটি ভিডিও সেশন থাকে। পাঁচ মিনিটের একটি ক্লিপে তিনি Appalachian College of Pharmacy এর ডীনের একটি সাক্ষাৎকার নেন, সেখানে ওই বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী ছাত্র-ছাত্রীদের ভর্তি এবং সুযোগ সুবিধা নিয়ে তারা কথা বলেন। তৃতীয় সেশনে দেশের বাইরে থেকে সরাসরি ভিডিও কনফারেন্সে যোগদান করেন জিআরই সেন্টারের প্রাক্তন ফ্যাকাল্টি, বর্তমানে Arkansas State University তে রিসার্চ অ্যাসিস্ট্যান্ট হিসেবে কর্মরত রবিউল ইসলাম ভূঁইয়া। তিনি অনুপ্রেরণামূলক বক্তব্যের পাশাপাশি উপস্থিত দর্শকদের সাথে সরাসরি প্রশ্নোত্তর পর্বে অংশ নেন। চতুর্থ এবং সর্বশেষ সেশনে মঞ্চে আসেন Louisiana State University তে রিসার্চ অ্যাসিস্ট্যান্ট হিসেবে কর্মরত ফরহাদ হোসেন মাসুম। তিনি লাইফ সাইন্স এবং হায়ার স্টাডি নিয়ে বক্তব্য রাখেন। বরাবরের মতোই সেমিনারটি ছিলো সকলের জন্য উন্মুক্ত।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

 

December  18, 2015

Seminar on Verbal Reasoning and Scopes of Humanities Studies in the US

1929889_980617865318157_6256478605810545587_n

ক) তারিখ: ১৮ ডিসেম্বর, ২০১৫; বিকাল ৩:০০ টা
খ) ভেন্যু: ফ্রেপড অডিটরিয়াম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার সংবাদঃ
গ্রেক (জিআরই সেন্টার) এর আয়োজনে পুরো ডিসেম্বর জুড়ে রাজধানী ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে আমেরিকায় উচ্চ শিক্ষাবিষয়ক শীতকালীন সিরিজ সেমিনার। তারই ধারাবাহিকতায় পলাশীর মোড়ে সামসউল হক (ফ্রেপড) অডিটরিয়ামে হয়ে গেলো “Seminar on Verbal Reasoning and Scopes of Humanities Studies in the US” শীর্ষক সেমিনার। বাংলাদেশি গ্রাজুয়েটদের জন্য আমেরিকায় উচ্চ শিক্ষা অজর্নের পথকে সুগম করে দিতেই জিআরই সেন্টারের হিতৈষী কাজের অংশ হিসেবে এই সেমিনার গুলো আয়োজিত হচ্ছে। Verbal reasoning এ বেশী স্কোর করা এবং পাশাপাশি মানবিক বিভাগের ছাত্র ছাত্রীদের আমেরিকায় কি ধরণের সুযোগ সুবিধা আছে সেসব বিস্তারিত আলোচনাই ছিল সেমিনারের মূল লক্ষ। চারটি সেশনে সাজানো এই সেমিনারের শুরুতে মঞ্চে আসেন গ্রেকের প্রাক্তন শিক্ষার্থী, জিআরই তে ৩২৮ প্রাপ্ত তাহমিনা আক্তার মিলি। তিনি তার প্রাঞ্জল উপস্থিতি আর ভারবাল সেকশানের বিশদ আলোচনা করে আগত শিক্ষার্থীদের মুগ্ধ করে রাখেন। দ্বিতীয় পর্বটি সবার জন্যই ছিল খুব উপভোগ্য এবং তথ্যবহুল। এই পর্বে সবার সাথে সুদূর আমেরিকা থেকে স্কাইপের মাধ্যমে সরাসরি যোগ দেন গ্রেকের CEO, বাংলাদেশে জিআরইর প্রসারের অন্যতম অগ্রদুত ড. মামুন রশীদ। আমেরিকান সময়ে সকাল ৬টা থেকে ৭টা পর্যন্ত পৌনে এক ঘন্টার বক্তব্যে রাইটিং সেকশনের খুঁটিনাটি বিভিন্ন বিষয় তুলে ধরেন তিনি। সেই সাথে প্রশ্নোত্তর পর্বও ছিল আনন্দমুখর। তৃতীয় সেশনটি থাকে জিআরইতে ৩৩২ প্রাপ্ত আরিফ শাহরিয়ারের সাথে প্রশ্নোত্তর পর্ব। উপস্থিত শিক্ষার্থীরা সরাসরি তার কাছ থেকে নিজেদের সব প্রশ্নের উত্তর জেনে নেয়ার সুযোগ পায়। সেমিনারটি ছিলো সকলের জন্য উন্মুক্ত।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here
চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ: Click Here

 

December  11, 2015

Seminar on SOP Writing and University Searching Procedure

12241613_977315382315072_8336220843993050988_n

ক) তারিখ: ১১ ডিসেম্বর, ২০১৫; বিকাল ৩:০০ টা
খ) ভেন্যু: ফ্রেপড অডিটরিয়াম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার সংবাদঃ
গ্রেক’ (জিআরই সেন্টার) এর আয়োজনে ‘SOP Writing and University Searching’ শীর্ষক আমেরিকায় উচ্চ শিক্ষাবিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রাজধানীর পলাশীর মোড়ে সামসউল হক (ফ্রেপড) অডিটরিয়ামে এটি অনুষ্ঠিত হয়। Statement of Purpose (SOP) লেখা এবং আমেরিকায় বিশ্ববিদ্যালয় খোঁজা নিয়ে শিক্ষার্থীদের মধ্যে অনেক প্রশ্ন থাকে, সেসব প্রশ্নের সমাধান খোঁজাই মূলত এই সেমিনারের লক্ষ ছিল। ছয়টি সেশনে সাজানো এই সেমিনারের শুরুতে মঞ্চে আসেন ইউনিভার্সিটি অফ মন্টানার রিসার্চ অ্যাসিস্টেন্ট এ. এস.এম ফখরুল ইসলাম। তিনি আগতদের সামনে University Searching সম্পর্কিত দরকারি তথ্য উপস্থাপন করেন। দ্বিতীয় পর্বে SOP লেখার বিভিন্ন দিক তুলে ধরেন গ্রেক এর ফ্যাকাল্টি জাহিদুল ইসলাম। তৃতীয় সেশনে সবার জন্য কিছুটা চমক রাখা হয়। এই সেশনে দেশের বাইরে থেকে সরাসরি ভিডিও কনফারেন্সে যোগদান করেন জিআরই বিষয়ক পরিচিত মুখ সাইফুল ইসলাম রনি। আগত শিক্ষার্থীদের উৎসাহ এবং আগ্রহ কয়েক গুণ বর্ধিত করতে তিনি জিআরইর প্রয়োজনীয়তা তুলে ধরেন। এরপর আবার তার SOP বিষয়ক বক্তব্যের শেষ অংশ নিয়ে মঞ্চে আসেন জাহিদুল ইসলাম। তারপর সর্বশেষ একটি স্কাইপ সেশন থাকে। যেখানে অংশ নেন গ্রেক এর প্রাক্তন ফ্যাকাল্টি, বর্তমানে ক্যানসাস স্টেট ইউনিভার্সিটির রিসার্চ অ্যাসিস্ট্যান্ট শরীফ পাটোয়ারী। সর্বশেষ সেশনে শিক্ষার্থীদের জন্য রাখা হয়প্রশ্ন-উত্তর পর্ব। নিজের সব জিজ্ঞাসা সরাসরি তুলে ধরার সুযোগ পাওয়ায় আগত শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উচ্ছ্বাস লক্ষ করা যায়। বরাবরের মতোই সেমিনারটি ছিলো সকলের জন্য উন্মুক্ত।
ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here
চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ: Click Here

 

December  04, 2015

Seminar on Higher Study in USA

12294724_925352097502014_2369424016249745881_n

ক) তারিখ: ০৪ ডিসেম্বর, ২০১৫; দুপুর ৩:০০ টা
খ) ভেন্যু: ফ্রেপড অডিটরিয়াম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার সংবাদঃ
গ্রেকের (জিআরই সেন্টার) আয়োজনে রাজধানীর পলাশীর মোড়ে ফ্রেপড অডিটরিয়ামে হয়ে গেলো উচ্চশিক্ষা বিষয়ক তথ্যবহুল জিআরই সেমিনার। বাংলাদেশী শিক্ষার্থীরমধ্যে উচ্চ শিক্ষার ধারণাকে ছড়িয়ে দিতে সেমিনারে আমেরিকায় উচ্চ শিক্ষা অর্জনের জন্য করণীয়, দরকারি প্রস্তুতি, জিআরই ও টোফেলপ্রস্তুতি, টাইমলাইন এবং স্কলারশীপের মতো প্রয়োজনীয় বিষয় গুলো নিয়ে আলোচনা করা হয়। পাঁচটি সেশনে সাজানো এই সেমিনারের শুরুতেই উচ্চশিক্ষার প্রয়োজনীয়তা এবং করণীয় বিষয় আলোচনায় নিয়ে আসেন গ্রেকের ফ্যাকাল্টি শরীফুল ইসলাম বাপ্পি। জিআরই’র খুঁটিনাটি তথ্য নিয়ে এর পর পরই দ্বিতীয় সেশনে আলোচনা করেন গ্রেকের আরেক ফ্যাকাল্টি রফিউল হোসেন শিহাব। তৃতীয় সেশনে সবার জন্য কিছুটা চমক রাখা হয়। এই সেশনে দেশের বাইরে থেকে সরাসরি ভিডিও কনফারেন্সে যোগদান করেন জিআরই বিষয়ক পরিচিত মুখ সাইফুল ইসলাম রনি। আগত শিক্ষার্থীদের উৎসাহ এবং আগ্রহ কয়েক গুণ বিবর্ধিত করতে তিনি জিআরই’র প্রয়োজনীয়তা তুলে ধরেন। টোফেল এবং আয়েল্টস, উচ্চ শিক্ষায় দরকারি এই দুই ধরণের ভাষাগত পরীক্ষা সম্পর্কে ধারণা দিতে চতুর্থ সেশনে আলোচনা করেন গ্রেক ফ্যাকাল্টি নাজমুস সাকিব রাতুল। সবশেষ সেশনে শিক্ষার্থীদের জন্য রাখা হয় প্রশ্ন-উত্তর পর্ব।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here
চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ: অপেক্ষমান।

November  20, 2015

Seminar on Higher Studies at SUST Campus

11988478_1076790359010747_2001132514991766361_n

ক) তারিখ: ২০ নভেম্বর, ২০১৫;  দুপুর ২.৪৫ টা।
খ) আয়োজক বিশ্ববিদ্যালয়: GDN, SUST; ভেন্যু: সেন্ট্রাল অডিটোরিয়াম, SUST
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click Here
ঘ) সেমিনার সংবাদঃ
শাহজালাল বিজ্ঞান ও প্রজুক্তি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট ডেভেলপমেন্ট নেটওয়ার্ক ক্লাব এবং গ্রেক বাংলাদেশের (জিআরই সেন্টার) আয়োজনে বিদেশে উচ্চশিক্ষার উপর একটি সেমিনার হয়ে গেল ২০ নভেম্বর শুক্রবার। সেমিনার হওয়ার ঘোষণা আসার পর থেকেই সেমিনারটিকে ঘিরে শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ লক্ষ করা যায়। সেমিনারে প্রধান বক্তা ছিলেন জিআরইসি বাংলাদেশের ফ্যাকাল্টি মোঃ জাহিদুল ইসলাম জাহিদ এবং জিআরইসি বাংলাদেশের লালমাটিয়া শাখার co-ordinator আমিনুর রহমান। জিআরই বিষয়ক বিভিন্ন আলোচনা,Verbal, Quantitative আর Analytical এই তিনটি অংশের প্রস্তুতি, বিশ্ববিদ্যালয় নির্বাচন প্রভৃতি আলোচনায় মুখর ছিল সেমিনারটি। সেমিনারের শেষ আকর্ষন হিসেবে ছিলো প্রশ্ন-উত্তর পর্ব। যেখানে শিক্ষার্থীরা তাদের খুঁটিনাটি জিজ্ঞাসা এবং দিক নির্দেশনা বিষয়ে সরাসরি জিআরই সেন্টারের বক্তাদের প্রশ্ন করার সুযোগ পান।
জিআরই সেন্টারের সহযোগীতায় ওই সেমিনারে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল স্বতঃস্ফূর্ত।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here
চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ:

 

November  05, 2015

Seminar on Higher Studies at the East West University Campus

12193548_913669952003562_8358536507751658686_n

ক) তারিখ: ৫ নভেম্বর, ২০১৫; বিকাল ৫.০০ টা।
খ) আয়োজক বিশ্ববিদ্যালয়: EWU Science Club; ভেন্যু: EWU অডিটরিয়াম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক:
ঘ) সেমিনার সংবাদঃ

ইষ্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সাইন্স ক্লাবের আয়োজনে বিদেশে উচ্চশিক্ষার উপর একটি সেমিনার হয়ে গেল ৫ জুন বৃহস্পতিবার। সেমিনারে প্রধান বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের লেকচারার, জিআরইসি বাংলাদেশের ফ্যাকাল্টি সোমেন কুমার মিস্ত্রি এবং জিআরইসি বাংলাদেশের ফ্যাকাল্টি মোঃ জাহিদুল ইসলাম জাহিদ। সেমিনারের শেষ আকর্ষন হিসেবে ছিলো প্রশ্ন-উত্তর পর্ব। যেখানে শিক্ষার্থীরা তাদের খুঁটিনাটি জিজ্ঞাসা এবং দিক নির্দেশনা বিষয়ে সরাসরি জিআরই সেন্টারের ফ্যাকাল্টিদের প্রশ্ন করার সুযোগ পান।
জিআরই সেন্টারের সহযোগীতায় ওই সেমিনারে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল স্বতঃস্ফূর্ত।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ:

 

October  30, 2015

Math 170 Chasers Summit

12063654_911535388883685_454245306359096586_n

ক) তারিখ: ৩০ অক্টোবর, ২০১৫; বিকাল ৪:০০ টা
খ) ভেন্যু: ফ্রেপড অডিটরিয়াম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার সংবাদঃ 

গ্রেক বিডি’র (জিআরই সেন্টার) আয়োজনে রাজধানীর পলাশীর মোড়ে ফ্রেপড অডিটরিয়ামে হয়ে গেলো প্রথম জাতীয় জিআরই ম্যাথ সম্মেলন “জিআরই কোয়ান্ট ১৭০ চেজাস সামিট ২০১৫”। জিআরই’র ম্যাথ সেকশনে কিভাবে সর্বোচ্চ স্কোর ১৭০ পাওয়া সম্ভব সবার মাঝে সে ধারণা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যেই এ সম্মেলন। প্রাথমিকভাবে অনলাইন রেজিস্ট্রেশনের আহ্বান করা হলে ব্যাপকভাবে সাড়া পড়ে শিক্ষার্থীদের মধ্যে। সেখান থেকে বাছাইকৃত শিক্ষার্থীরাই এই সম্মেলনে অংশ নেওয়ার সুযোগ পান। নুষ্ঠানের প্রধান আকর্ষক হিসেবে ছিলেন জিআরই ম্যাথ সেকশনে দেশের সর্বোচ্চ স্কোরধারী চারজন বক্তা। তারা শিক্ষার্থীদের মাঝে নিজেদের অভিজ্ঞতা এবং প্রস্তুতির পর্ব শেয়ার করার পাশপাশি জিআরই’র জন্য দরকারি ম্যাথ অংশগুলোর উপর বিশেষ টিপস নিয়ে আলোচনা করেন। সম্মেলনের শেষ ভাগে সর্বোচ্চ স্কোর পাওয়ার লক্ষ্যে গ্রেক বিডি’র পক্ষ থেকে “১০০০ ম্যাথ জেমস” নামের একটি বই উন্মোচন করা হয়। শিক্ষার্থীদের জন্য রাখা হয় প্রশ্ন-উত্তর পর্বের ব্যবস্থা। নিজের সব জিজ্ঞাসা সরাসরি তুলে ধরার সুযোগ পাবায় আগত শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উচ্ছ্বাস লক্ষ্য করা যায়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ: Click Here

 

August  22, 2015

Seminar on Higher Study in USA and Application Procedure

11903767_884645038239387_5692843544376530276_n

ক) তারিখ: ২২ আগস্ট, ২০১৫; বিকাল ৪:০০ টা
খ) ভেন্যু: ফ্রেপড অডিটরিয়াম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার সংবাদঃ 

USA তে উচ্চ শিক্ষার দরকারি তথ্য এবং প্রস্তুতি, বিশ্ববিদ্যালয় বাছাই প্রক্রিয়া ও প্রফেসরের সাথে যোগাযোগের কৌশল, আবেদনের আগে এবং পরে করণীয় এসব গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে জিআরই সেন্টারের আয়োজনে রাজধানীর পলাশীর মোড়ে ফ্রেপড অডিটরিয়ামে হয়ে গেলো তথ্যবহুল জিআরই সেমিনার। জিআরই এবং জিআরই প্রস্তুতি সম্পর্কিত বিষয়াবলী ছাড়াও আমেরিকায় উচ্চ শিক্ষায় সঠিক পথ খুঁজে পাবার বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন জিআরই সেন্টারের ফ্যাকাল্টি সাইফুল ইসলাম (রনি), মনিরুজ্জামান মনির এবং আরাফাত রহমান। জিআরই নিয়ে আয়োজিত এই ওয়ার্কশপে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল লক্ষ্য করার মত। সেমিনার শেষ ভাগে শিক্ষার্থীদের জন্য প্রশ্ন-উত্তর পর্বের ব্যবস্থা রাখা হয়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ: অপেক্ষমান।

June  25, 2015

Workshop on GRE and Funded Admission in USA 

Screenshot_1

ক) তারিখ: ২৫ জুন, ২০১৫; সকাল ১১:০০ টা।
খ) ভেন্যু: ফ্রেপড অডিটরিয়াম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার সংবাদঃ 

জিআরই সেন্টারের আয়োজনে রাজধানীর পলাশীর মোড়ে ফ্রেপড অডিটরিয়ামে হয়ে গেলো তথ্যবহুল জিআরই ওয়ার্কশপ। জিআরই এবং জিআরই প্রস্তুতি সম্পর্কিত বিষয়াবলী ছাড়াও আমেরিকায় উচ্চ শিক্ষায় সঠিক পথ খুঁজে পাবার বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন জিআরই সেন্টারের ফ্যাকাল্টি সাইফুল ইসলাম (রনি)। জিআরই নিয়ে আয়োজিত এই ওয়ার্কশপে দু’শতাধিক শিক্ষার্থী অংগ্রহণ করে। ওয়ার্কশপের শেষ ভাগে শিক্ষার্থীদের জন্য প্রশ্ন-উত্তর পর্বের ব্যবস্থা রাখা হয়। নিজের সব জিজ্ঞাসা সরাসরি তুলে ধরার সুযোগ পাবায় আগত শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উচ্ছ্বাস লক্ষ্য করা যায়।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ: অপেক্ষমান।

June  04, 2015

HSA Seminar in Rajshahi University of Engineering Technology 

11042937_979348068772279_5527939197776401402_n

ক) তারিখ: ৪ জুন, ২০১৫; বিকাল ৩:৩০ টা।
খ) আয়োজক বিশ্ববিদ্যালয়: RUET ক্যারিয়ার ক্লাব, RUET; ভেন্যু: RUET অডিটরিয়াম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার সংবাদঃ

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংগঠন রুয়েট ক্যারিয়ার ফোরামের (আরসিএফ) উদ্যোগে বিদেশে উচ্চশিক্ষার উপর একটি সেমিনার হয়ে গেল ৪ জুন বৃহস্পতিবার। সেমিনারে প্রধান বক্তা ছিলেন ইউডার লেকচারার সাইফুল রনি ও ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল অ্যান্ড রিসার্চের প্রভাষক শরিফ উল্লাহ পাটোয়ারী।
উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী ছাত্র কল্যান পরিচালক সিদ্ধার্থ শঙ্কর সাহা। অনুষ্ঠানের শুরুতে এক সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, এ জাতীয় সেমিনার বিদেশে যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য বেশ সহায়ক। আশা করি এই সেমিনারের মাধ্যমে শিক্ষার্থীরা ভাল দিক নির্দেশনা পাবে।
জিআরই সেন্টারের সহযোগীতায় ওই সেমিনারে রাজশাহীর বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ৫ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহন করেন।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here

চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ:

May  09, 2015

HSA Seminar in Khulna University of Engineering Technology 

11042937_979348068772279_5527939197776401402_n

ক) তারিখ: ৯ মে, ২০১৫; বিকাল ৩:০০ টা।
খ) আয়োজক বিশ্ববিদ্যালয়: IEEE স্টুডেন্ট ব্রাঞ্চ, KUET; ভেন্যু: EEE সেমিনার রুম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার সংবাদঃ শিল্প নগরী খুলনার KUET তড়িৎ প্রকৌশল বিভাগের হলরুমে শনিবার অনুষ্ঠিত হয়ে গেলো উচ্চ শিক্ষা বিষয়ক এক জঁমকালো সেমিনার। তড়িৎ প্রকৌশল বিভাগের উদ্দ্যেগে আয়োজিত এই সেমিনারের পৃষ্ঠপোষকতায় ছিলো উচ্চ শিক্ষার ক্ষেত্রে হিতৈষী প্রতিষ্ঠান জিআরই সেন্টার। সেমিনারের মূল আলোচক হিসেবে ছিলেন জিআরই সেন্টারের ফ্যাকাল্টি সাইফুল রনি। উচ্চ শিক্ষার গাইড লাইন, প্রাথমিক যোগ্যতা হিসেবে জিআরই-টোফেল, জিআরই-টোফেল কিভাবে করতে হবে, কিভাবে উচ্চ শিক্ষার প্রস্তুতি নিতে হবে, কবে থেকে প্রস্তুতি নেওয়া উচিত এই বিষয়ে বিশদ দিক নির্দেশনামূলক বক্তব্য দেন সাইফুল রনি। সেমিনারের শেষ আকর্ষন হিসেবে ছিলো প্রশ্ন-উত্তর পর্ব। যেখানে শিক্ষার্থীরা তাদের খুঁটিনাটি জিজ্ঞাসা এবং দিক নির্দেশনা বিষয়ে সরাসরি জিআরই সেন্টারের ফ্যাকাল্টিকে প্রশ্ন করার সুযোগ পান।

ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here
চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদ: Campus Career 24.com


April  23, 2015

HSA Seminar in Sher-E-Bangla Agricultural University 

IMG_1200

ক) তারিখ: ২৩ এ্রপ্রিল, ২০১৫; বিকাল ৪ টা ৩০মিনিট।
খ) আয়োজক বিশ্ববিদ্যালয়: কম্পিউটার ক্লাব, শের-এ-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়; ভেন্যু: শের-এ-বাংলা বিশ্ববিদ্যালয় সেমিনার রুম
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার সংবাদঃ রাজধানী ঢাকার মনোরম প্রাকৃতিক পরিবেশে ঘেরা শের-এ-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সেমিনার হলরুমে বৃহস্পতিবার অনুষ্ঠিত হয়ে গেলো উচ্চ শিক্ষা বিষয়ক এক জঁমকালো সেমিনার। কম্পিউটারের ক্লাবের উদ্দ্যেগে আয়োজিত এই সেমিনারের পৃষ্ঠপোষকতায় ছিলো উচ্চ শিক্ষার ক্ষেত্রে হিতৈষী প্রতিষ্ঠান জিআরই সেন্টার। সেমিনারের শুরুতেই উদ্ধোধনী ভাষণে আগত শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার প্রয়োজনীয়তা সম্পেের্ক নিজের অভিমত জানান কম্পিউটার ক্লাবেব উপদেষ্টা ডক্টর মো: সিকান্দার আলী। সেমিনারের মূল আলোচক হিসেবে ছিলেন জিআরই সেন্টারের ফ্যাকাল্টি সাইফুল রনি এবং শাহদিদুল মিহাল আহসান। প্রথম সেশনে উচ্চ শিক্ষায় আয়েল্টস এর গুরুত্ব এবং বিভিন্ন দিক নিয়ে খুঁটিনাটি পর্যালোচনামূলক অডিও ভিজ্যুল বক্তব্য রাখেন শাহদিদুল মিহাল। দ্বিতীয় সেশনে উচ্চ শিক্ষার গাইড লাইন, প্রাথমিক যোগ্যতা হিসেবে জিআরই-টোফেল, জিআরই-টোফেল কিভাবে করতে হবে, কিভাবে উচ্চ শিক্ষার প্রস্তুতি নিতে হবে, কবে থেকে প্রস্তুতি নেওয়া উচিত এই বিষয়ে বিশদ দিক নির্দেশনামূলক বক্তব্য দেন সাইফুল রনি। সেমিনারের শেষ আকর্ষন হিসেবে ছিলো প্রশ্ন-উত্তর পর্ব। যেখানে শিক্ষার্থীরা তাদের খুঁটিনাটি জিজ্ঞাসা এবং দিক নির্দেশনা বিষয়ে সরাসরি জিআরই সেন্টারের ফ্যাকাল্টিকে প্রশ্ন করার সুযোগ পান।
ঙ) সেমিনার অ্যালবামঃ Click Here
চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের সংবাদClick Here


March  14, 2015

HSA Seminar in Jahangirnagar University 

Screenshot_1

ক) তারিখ: মার্চ ১৪, ২০১৫; দুপুর ২ টা ৫০ মিনিট।
খ) আয়োজক বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (website), (wiki), (Facebook page), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব (Career club Fan page)। ভেনুঃ জহির রায়হান মিলনায়তন।
গ) ফেইসবুক ইভেন্টের লিংক: Click here
ঘ) সেমিনার সংবাদঃ প্রকাশের অপেক্ষায়
ঙ) সেমিনার অ্যালবামঃ https://www.facebook.com/groups/grecenter/permalink/850572284978955/
চ) বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সেমিনারের শংবাদঃ CampusLive24

 

11903767_884645038239387_5692843544376530276_n


 

Older Seminars will be gradually added to this page from our archive

1342total visits,2visits today

Comments

comments

Enjoy our services? Please spread the word :)